হাত নেই,পা দিয়ে এসএসসি পরীক্ষা দিচ্ছে সিয়াম-দোহারের সংবাদ – দোহারের সংবাদ
  1. admin@doharersongbad.com : admin :
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৪:৫৯ অপরাহ্ন
শিরোনাম :
মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় সংগীতশিল্পী পাগল হাসান নিহত-দোহারের সংবাদ সাভারে কাপড়ের দোকানে এসি বিস্ফোরণ, দগ্ধ ২-দোহারের সংবাদ ফরিদপুরে বাস ও পিকআপ সংঘর্ষে ১১ জন নিহত-দোহারের সংবাদ দোহারে রাতের আধারে বসতঘরে দুর্বৃত্তদের আগুন,১২ লাখ টাকার মালামাল পুড়ে ছাই-দোহারের সংবাদ শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে আগামীকাল ঈদ-দোহারের সংবাদ নবাবগঞ্জে অজ্ঞাত এক ব্যক্তির লাশ উদ্ধার-দোহারের সংবাদ ঈদের তারিখ ঘোষণা করলো সৌদি আরব-দোহারের সংবাদ তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে দুই পক্ষের মারামারী,আহত ৭-দোহারের সংবাদ দোহারে এসএসসি-৯৫ ব্যাচের প্রাক্তন শিক্ষার্থী, বন্ধুদের নিয়ে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত-দোহারের সংবাদ গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে দোহার ও নবাবগঞ্জে লোডশেডিং-দোহারের সংবাদ

হাত নেই,পা দিয়ে এসএসসি পরীক্ষা দিচ্ছে সিয়াম-দোহারের সংবাদ

দোহারের সংবাদ ডেস্ক
  • আপডেট সময় : শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৪
  • ৯৪ বার পঠিত

জন্মের পর থেকেই শারীরিক প্রতিবন্ধী সিয়াম। তবু দমে যায়নি ১৬ বছরের এই কিশোর। অদম্য ইচ্ছাশক্তির ফলে ঘুরে দাঁড়িয়েছে বার বার। ছোটবেলা থেকে অভাবের মাঝে পড়াশোনা চালিয়ে এখন সে এসএসসি পরীক্ষার্থী। দুই হাত নেই, তারপরও দমে যায়নি সে। পা দিয়ে লেখেই এসএসসি পরীক্ষা দিচ্ছে।

জামালপুরের সরিষাবাড়ি উপজেলার হরখালী মুজিবুর রহমান আদর্শ উচ্চবিদ্যালয় কেন্দ্র থেকে পরীক্ষা দিচ্ছে সে। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) শুরু হয় এসএসসি পরীক্ষা। শারীরিকভাবে প্রতিবন্ধী হওয়ায় অন্য পরীক্ষার্থীর চেয়ে ৩০ মিনিট বেশি সময় পাচ্ছে সিয়াম।সিয়ামের বাবার নাম জিন্নাহ মিয়া। তিনি একজন দিনমজুর। পরিবার নিয়ে উপজেলার ডোয়াইল ইউনিয়নের উদনাপাড়া গ্রামে থাকেন। ওই গ্রামের চাপারকোনা মহেশ চন্দ্র উচ্চবিদ্যালয়ের মানবিক শাখা থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে সিয়াম।

দুই ভাই ও এক বোনের মধ্যে সবার ছোট সে। বড় বোন ও ভাই স্নাতক পাস করেছে। তাই সিয়ামের ইচ্ছা বড় হয়ে সে দেশের কাজে নিজেকে আত্মনিয়োগ করবে।স্থানীয় ও পরিবার সূত্র জানায়, ২০০৮ সালে জোসনা বেগম ও জিন্নাহ মিয়া দম্পতির ঘরে জন্ম নেয় সিয়াম। তখন থেকে তার দুই হাত না থাকায় বিপাকে পড়ে যায় পরিবার। তবে সিয়ামের অদম্য ইচ্ছা শক্তি দেখে ২০১৪ সালে বাড়ির পাশে উদনাপাড়া ব্র্যাক স্কুলে প্রথম শ্রেণিতে ভর্তি করে দেন মা-বাবা। সিয়ামের বাবা জিন্নাহ মিয়া বলেন, অনেকে আমার ছেলেকে প্রতিবন্ধী মনে করলেও সে আমার সোনার টুকরা। সে পা দিয়েই সবকিছু করতে পারে। মা জোসনা বেগম বলেন, অভাবের সংসারে ছেলেকে ঠিকমতো খাবার দিতে পারি না। তবু ছেলে আমার রাগ না করে এ পর্যন্ত এসেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে সিয়ামের এমন অদম্য ইচ্ছাশক্তির কথা শুনে তার বাড়ি ছুটে যান সরিষাবাড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুশফিকুর রহমান।

তিনি বলেন, সিয়ামের কথা শুনে আমি খুবই খুশি। তাকে এক নজর দেখার খুব ইচ্ছে জাগে। তাই তার বাড়িতে ছুটে গিয়েছিলাম।

এসময় ওসি সিয়ামের বাবা-মায়ের সৌজন্য সাক্ষাৎ করে তার পড়াশোনার ব্যাপারে সর্বাত্মক সহযোগিতা করার আশাবাদ ব্যক্ত করেন।

সরিষাবাড়ি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শারমিন আক্তার মুঠোফোনে বলেন, বিভিন্ন মাধ্যমে সিয়ামের কথা শুনেছি। সিয়াম অনেক কষ্ট করে পা দিয়ে লেখে এ পর্যন্ত এসেছে। এজন্য সিয়াম ও তার পরিবারকে সহযোগিতা করা সবার দায়িত্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা