সমুদ্রবন্দরে ৩ নম্বর সংকেত সাগরে গভীর নিম্নচাপ, ঢাকাসহ বিভিন্ন স্থানে বৃষ্টি-দোহারের সংবাদ – দোহারের সংবাদ
  1. admin@doharersongbad.com : admin :
শুক্রবার, ০১ ডিসেম্বর ২০২৩, ০৬:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম :
ঢাকা-৩ আসনে মনোনয়নপত্র জমা দিলেন নসরুল হামিদ বিপু-দোহারের সংবাদ ঢাকা-১ আসনে মনোনয়নপত্র জমা দিলেন সালমান এফ রহমান-দোহারের সংবাদ ৯ম শ্রেণির ছাত্রীকে নিয়ে প্রধান শিক্ষক উধাও-দোহারের সংবাদ মালয়েশিয়ায় একটি নির্মাণাধীন ভবন ধসে ৩ বাংলাদেশির মৃত্যু-দোহারের সংবাদ হৃদরোগে আক্রান্ত যুবদল নেতাকে ডান্ডাবেড়ি পরিয়ে চিকিৎসার ছবি ভাইরাল-দোহারের সংবাদ লঘুচাপটি ঘনীভূত হয়ে,গভীর নিম্নচাপ ও শেষে ঘূর্ণিঝড়ে রুপ নিতে পারে-দোহারের সংবাদ কেরানীগঞ্জে পুলিশের উদ্যোগে হেলমেট বিতরণ-দোহারের সংবাদ এইচএসসি ও সমমান পরীক্ষায় মেয়েরাই এগিয়ে-দোহারের সংবাদ বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে ৫০ বছরের নারীর অনশন-দোহারের সংবাদ ঘূর্ণিঝড় মিধিলির পর এবার আসছে মিগজাউম-দোহারের সংবাদ

সমুদ্রবন্দরে ৩ নম্বর সংকেত সাগরে গভীর নিম্নচাপ, ঢাকাসহ বিভিন্ন স্থানে বৃষ্টি-দোহারের সংবাদ

দোহারের সংবাদ ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩
  • ৪২৯ বার পঠিত

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপের পর শেষে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এজন্য দেশের চারটি সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সকালে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে (ক্রমিক নম্বর-৪) এ তথ্য জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।এতে বলা হয়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আজ সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৮৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৬৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।

গভীর নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা