যে মেলায় মেলে সঙ্গী-দোহারের সংবাদ – দোহারের সংবাদ
  1. admin@doharersongbad.com : admin :
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৯:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দোহারে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে: আটক ৭-দোহারের সংবাদ নবাবগঞ্জে শিশু হত্যার ঘটনায় মা ও ছেলে আটক-দোহারের সংবাদ দোহারে বিদ্যালয়ে ক্লাস চলাকালীন সময়ে মারপিটের ঘটনায় রাহিম কমিশনার গ্রেপ্তার-দোহারের সংবাদ দোহারে বেকারীতে অভিযান ২ লক্ষ টাকা জরিমানা-দোহারের সংবাদ চোরের ভয়ে মোটরসাইকেলে হ্যান্ডকাপ পুলিশের! দোহারের সংবাদ দোহারে কোঠাবাড়ির চক থেকে বৃদ্ধের ঝুলন্ত লাশ উদ্ধার-দোহারের সংবাদ সারাদেশে বৃষ্টি কবে হতে পারে, জানাল আবহাওয়া অফিস-দোহারের সংবাদ দোহারে সাংবাদিকের উপর সন্ত্রাসী হামলা-দোহারের সংবাদ নবাবগঞ্জে গরু ডাকাতির ঘটনায় আটক-৬-দোহারের সংবাদ দোহারে মৃতপ্রায় ও রোগাক্রান্ত গরুর মাংস বিক্রির দায়ে ৩ জনের জেল-দোহারের সংবাদ

যে মেলায় মেলে সঙ্গী-দোহারের সংবাদ

দোহারের সংবাদ ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৬ অক্টোবর, ২০২৩
  • ২৮৫ বার পঠিত

দিনাজপুরের বীরগঞ্জে অনুষ্ঠিত হয়েছে একদিনের ‘বউ’ মেলা। এটিকে কেউ কেউ অধিবাসী মেলাও বলে থাকেন। বুধবার (২৫ অক্টোবর) উপজেলার গোলাপগঞ্জ উচ্চ বিদ্যালয় মাঠে এ মেলা বসে। প্রায় ২০০ বছর ধরে এখানে এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। মেলা থেকে তরুণ-তরুণীরা জীবন সঙ্গী বেছে নেন।

দিনাজপুর ছাড়াও ঠাকুরগাঁও, পঞ্চগড়, নীলফামারীর ক্ষুদ্র নৃ-গোষ্ঠির লোকজন মেলায় আসেন। প্রতি বছর দশমীর পরদিন কোনো ধরনের প্রচার-প্রচারণা ছাড়াই হাজার হাজার মানুষ মেলায় উপস্থিত হন। মেলায় আশপাশের জেলার বিভিন্ন গ্রামের বউ, শাশুড়ি, ননদ, জা ও ঝিরা একত্রিত হন। মেলা থেকে আদিবাসী যুবকরা জীবন সঙ্গী বেছে নেন। পরে পরিবারিকভাবে দুই পরিবারের মধ্যে আলোচনার ভিত্তিতে বিয়ে হয়।মেলায় সব বয়সী নারী-পুরুষের ভিড় ছিল চোখে পড়ার মতো। বাহারি সব কাচের চুড়ি, রঙিনফিতা, লিপস্টিক, কানের দুল, ঝিনুকের, মাটির তৈরি তৈজসপত্র খেলনা, গৃহস্থালিকাজে ব্যবহারিক দা কুড়াল বাশিঁলাসহ বিভিন্ন খাবারের দোকানে পসরা সাজিয়ে রেখেছেন বিক্রেতারা। এসব অলঙ্কার কিনতে দরদাম করছেন বাড়ির বউ-ঝিরা। বউ মেলায় পুরুষের চেয়ে নারীদের উপস্থিতি ছিল বেশি।

স্থানীয়রা জানায়, প্রায় ২০০ বছর ধরে চলে আসছে মেলাটি। মেলাটি শুরু হয়েছিল মূলত নৃতাত্ত্বিক আদিবাসী জনগোষ্ঠীর ছেলে মেয়েরা এ মেলায় এসে তাদের জীবন সঙ্গী খুঁজে নেয়। সময়ের সঙ্গে সঙ্গে মেলাটি পরিণত হয় নৃতাত্ত্বিক আদিবাসীর মিলন মেলায়।কথা হয় তরুণী জেসমিন এর সাথে তিনি বলেন, আমি ও আমার বোন মেলায় এসেছি। আমরা সিঙ্গেল। নানি-দাদিদের কাছে শুনেছি এ মেলায় নাকি আদিবাসীরা জীবন সঙ্গী খুঁজে পান। আমরাও খুঁজছি। যদি পছন্দ হয় তাহলে বাড়িতে জানাবো।

সামকে টুডু নামের এক তরুণ জানান, সেজেগুজে মেলায় এসেছি। দেখি কারও নজরে আসতে পারি কিনা। যদি কাউকে পছন্দ হয় তাহলে মনের কথা জানাবো। রাজি হলে পারিবারিকভাবে বিয়ের প্রস্তাব পাঠাব।বীরগঞ্জ থানা আদিবাসী সমাজ উন্নয়ন সমিতির সভাপতি শীতল মার্ডী জানান, এ মেলার নাম ছিল বউ মেলা। এখন এ মেলা আদিবাসী মিলন মেলা হিসেবে পরিচিত। এখনো অনেকে এ মেলা থেকে জীবন সঙ্গী খুঁজে নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা