নোবেল পাওয়ার খবরে ফোন পেয়ে অধ্যাপক বললেন, ‘আমি ক্লাস নিচ্ছি-দোহারের সংবাদ – দোহারের সংবাদ
  1. admin@doharersongbad.com : admin :
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১১:০৮ পূর্বাহ্ন
শিরোনাম :
দোহারে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে: আটক ৭-দোহারের সংবাদ নবাবগঞ্জে শিশু হত্যার ঘটনায় মা ও ছেলে আটক-দোহারের সংবাদ দোহারে বিদ্যালয়ে ক্লাস চলাকালীন সময়ে মারপিটের ঘটনায় রাহিম কমিশনার গ্রেপ্তার-দোহারের সংবাদ দোহারে বেকারীতে অভিযান ২ লক্ষ টাকা জরিমানা-দোহারের সংবাদ চোরের ভয়ে মোটরসাইকেলে হ্যান্ডকাপ পুলিশের! দোহারের সংবাদ দোহারে কোঠাবাড়ির চক থেকে বৃদ্ধের ঝুলন্ত লাশ উদ্ধার-দোহারের সংবাদ সারাদেশে বৃষ্টি কবে হতে পারে, জানাল আবহাওয়া অফিস-দোহারের সংবাদ দোহারে সাংবাদিকের উপর সন্ত্রাসী হামলা-দোহারের সংবাদ নবাবগঞ্জে গরু ডাকাতির ঘটনায় আটক-৬-দোহারের সংবাদ দোহারে মৃতপ্রায় ও রোগাক্রান্ত গরুর মাংস বিক্রির দায়ে ৩ জনের জেল-দোহারের সংবাদ

নোবেল পাওয়ার খবরে ফোন পেয়ে অধ্যাপক বললেন, ‘আমি ক্লাস নিচ্ছি-দোহারের সংবাদ

দোহারের সংবাদ ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ৪ অক্টোবর, ২০২৩
  • ১৮৪ বার পঠিত

এ বছর পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী পিয়ের আগোস্তিনি, হাঙ্গেরির বিজ্ঞানী ফেরেন্স ক্রাউজ ও ফ্রান্সের বিজ্ঞানী অ্যান লিয়ের। পদার্থের ভেতরে ইলেকট্রন কীভাবে শক্তি বিনিময় করে, সে রহস্য উন্মোচনে গবেষণার জন্য তিন বিজ্ঞানী নোবেল পেলেন।

এদিকে পুরস্কার জয়ের খবর দেওয়ার জন্য যখন অ্যান লিয়েরকে নোবেল কমিটি থেকে ফোন দেওয়া হয়, তখন তিনি ক্লাসে ব্যস্ত। একাধিকবার ফোন দিয়েও তাঁকে পায়নি নোবেল কমিটি। ক্লাস চলাকালে ফোন ধরেননি তিনি। ক্লাসের বিরতিতে আবার ফোন এলে তিনি ধরেন। নোবেল কমিটি থেকে এক ব্যক্তি কথা বলার জন্য অ্যান লিয়েরের কাছ থেকে সময় চান। অ্যান তাঁকে বলেন, ‘আমি তো ব্যস্ত, ক্লাস নিচ্ছি।’ তখন অ্যানের কাছ থেকে দু–তিন মিনিট সময় চেয়ে নেন সেই ব্যক্তি। তবে নোবেল জয়ের খবরে অনেকটাই নির্বিকার ছিলেন তিনি। ফোনে শেষে ফেরেন ক্লাসে।অ্যান লিয়েরকে ফোন করার বিষয়টি নোবেল কমিটি নিজের এক্স–এ (সাবেক টুইটার) পোস্ট দিয়েছে। নোবেল পুরস্কার পাওয়া অ্যানকে তাঁর শিক্ষার্থীদের কাছ থেকে আলাদা করা যায়নি।ক্লাসে লেকচার দেওয়ায় ব্যস্ত থাকার কথা শুনে ফোন দেওয়া ব্যক্তি জানতে চান, এ সুখবর শিক্ষার্থীদের দেবেন কি না? উত্তরে অ্যান লিয়ের বলেন, ‘তাদের অবশ্যই জানাব। তারা জানলে আশা করি অনেক খুশি হবে। এটা অবশ্যই তাদের জন্য অনেক আনন্দের বিষয় হবে। তবে আমাকে অবশ্যই আমার ক্লাসের লেকচারে ফিরে যেতে হবে।দ্য নোবেল প্রাইজ নামে ভেরিফায়েড পেজে অ্যান লিয়েরকে ফোনে কথা বলার একটি ছবি পোস্ট দিয়ে বলা হয়েছে, ‘একজন নিবেদিতপ্রাণ শিক্ষক! ২০২৩ সালের পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পাওয়া অ্যানকে তাঁর শিক্ষার্থীদের কাছ থেকে আলাদা করা যায়নি। আমাদের নতুন নোবেল বিজয়ী ক্লাস পড়াতে ব্যস্ত ছিলেন। ক্লাসের নির্ধারিত বিরতির সময় তিনি খবরটি শুনেছেন। ফোনকলের পরে তিনি ছাত্রদের কাছে ফিরে গেলেন।অ্যান লিয়ের সুইডেনের লুন্ড ইউনিভার্সিটির অধ্যাপক। একজন পদার্থবিজ্ঞানী। জন্ম ১৯৬৪ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসে। ফ্রান্সের পিয়েরে বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৬ সালে পিএইচডি অর্জন করেন তিনি। ছবি:এক্স-এ থেকে নেয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা