পুকুরে ধরা পড়লো তাজা ইলিশ-দোহারের সংবাদ – দোহারের সংবাদ
  1. admin@doharersongbad.com : admin :
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১০:১৬ অপরাহ্ন
শিরোনাম :
দোহারে রাতের আধারে বসতঘরে দুর্বৃত্তদের আগুন,১২ লাখ টাকার মালামাল পুড়ে ছাই-দোহারের সংবাদ শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে আগামীকাল ঈদ-দোহারের সংবাদ নবাবগঞ্জে অজ্ঞাত এক ব্যক্তির লাশ উদ্ধার-দোহারের সংবাদ ঈদের তারিখ ঘোষণা করলো সৌদি আরব-দোহারের সংবাদ তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে দুই পক্ষের মারামারী,আহত ৭-দোহারের সংবাদ দোহারে এসএসসি-৯৫ ব্যাচের প্রাক্তন শিক্ষার্থী, বন্ধুদের নিয়ে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত-দোহারের সংবাদ গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে দোহার ও নবাবগঞ্জে লোডশেডিং-দোহারের সংবাদ ঢাকাসহ চার বিভাগে হিট অ্যালার্ট জারি-দোহারের সংবাদ সাভারে ৯ ভুয়া সাংবাদিক গ্রেফতার-দোহারের সংবাদ চাঁপাইনবাবগঞ্জে বিএসএফের গুলিতে যুবক নিহত-দোহারের সংবাদ

পুকুরে ধরা পড়লো তাজা ইলিশ-দোহারের সংবাদ

দোহারের সংবাদ ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ১৬ আগস্ট, ২০২৩
  • ২৫৫ বার পঠিত

বরগুনার পাথরঘাটা রায়হানপুর ইউনিয়নে একটি দিঘিতে (বড় পুকুর) ৯৫টি ইলিশ মাছ পাওয়া গেছে। প্রতিটি ইলিশের ওজন আনুমানিক ২০০ গ্রামের বেশি।

বুধবার (১৬ আগস্ট) রাতে জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বিষয়টি নিশ্চিত করেছেন।এর আগে মঙ্গলবার (১৫ আগস্ট) রায়হানপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী সিদাম মিয়া বাড়ির দিঘিতে ইলিশ ধরা পড়ার খবর ছড়িয়ে পড়ে।

জানা যায়, প্রায় ৭৫ শতাংশ দিঘিতে প্রতি বছরই মাছ ধরা হয়। মঙ্গলবার পুকুরে মাছ ধরার সময় বড় বড় বোয়ালসহ বিভিন্ন প্রজাতির সঙ্গে জালে উঠতে থাকে একের পর এক ইলিশ। সব মিলিয়ে ৯৫টি ইলিশ ধরা পড়ে। পরে মালিক সব আত্মীয় স্বজনদের মাঝে মাছগুলো বিলিয়ে দেন।এ বিষয়ে পুকুরের মালিক মো. আলম চৌধুরী বলেন, পুকুরে ইলিশ পেয়ে অনেক ভালো লেগেছে। পুকুরে ইলিশ পাওয়ার খবর চারদিকে ছড়িয়ে পড়লে মাছ দেখতে ভিড় জমে। যারা মাছ ধরছে তাদেরকে অর্ধেক ইলিশ দিয়েছি। বাকিগুলো পরিবারের সদস্যদের নিয়ে রান্না করে খেয়েছি। সমুদ্র ইলিশের মত পুকুরে ইলিশও সুস্বাদু।বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বলেন, সমুদ্র বা নদী থেকে ইলিশের রেনু পোনা সংগ্রহ করে লবণযুক্ত পানিতে চাষের মাধ্যমে বড় হওয়া সম্ভব। আমরা খোঁজখবর নিয়ে দেখব পুকুরে ইলিশের প্রজনন হয়েছে কিনা।

এ বিষয়ে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মৎস্য বিভাগের গবেষক ড. লোকমান হোসেন বলেন, সরজমিনে না গিয়ে কিছুই বলা যাবে না। তবে বাণিজ্যিকভাবে পুকুরে ইলিশ চাষ নিয়ে গবেষণা চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা