বিশ্বে প্রথম কৃত্রিম মুরগির মাংস পাওয়া যাচ্ছে সিঙ্গাপুরে-দোহারের সংবাদ – দোহারের সংবাদ
  1. admin@doharersongbad.com : admin :
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১০:৫০ পূর্বাহ্ন
শিরোনাম :
দোহারে রাতের আধারে বসতঘরে দুর্বৃত্তদের আগুন,১২ লাখ টাকার মালামাল পুড়ে ছাই-দোহারের সংবাদ শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে আগামীকাল ঈদ-দোহারের সংবাদ নবাবগঞ্জে অজ্ঞাত এক ব্যক্তির লাশ উদ্ধার-দোহারের সংবাদ ঈদের তারিখ ঘোষণা করলো সৌদি আরব-দোহারের সংবাদ তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে দুই পক্ষের মারামারী,আহত ৭-দোহারের সংবাদ দোহারে এসএসসি-৯৫ ব্যাচের প্রাক্তন শিক্ষার্থী, বন্ধুদের নিয়ে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত-দোহারের সংবাদ গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে দোহার ও নবাবগঞ্জে লোডশেডিং-দোহারের সংবাদ ঢাকাসহ চার বিভাগে হিট অ্যালার্ট জারি-দোহারের সংবাদ সাভারে ৯ ভুয়া সাংবাদিক গ্রেফতার-দোহারের সংবাদ চাঁপাইনবাবগঞ্জে বিএসএফের গুলিতে যুবক নিহত-দোহারের সংবাদ

বিশ্বে প্রথম কৃত্রিম মুরগির মাংস পাওয়া যাচ্ছে সিঙ্গাপুরে-দোহারের সংবাদ

দোহারের সংবাদ ডেস্ক
  • আপডেট সময় : শুক্রবার, ৯ জুন, ২০২৩
  • ১৫১ বার পঠিত

কৃত্রিমভাবে তৈরি করা মুরগির মাংস পাওয়া যাচ্ছে সিঙ্গাপুরের হুবার’স বুচারি অ্যান্ড বিস্ট্রো রেস্তোরাঁয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, বিশ্বে এটিই একমাত্র রেস্তোরাঁ, যার মেনুতে কৃত্রিম মাংস পাওয়া যাচ্ছে। রেস্তোরাঁ থেকে কয়েক মাইল দূরের শিল্পাঞ্চলে কৃত্রিমভাবে এ মাংস তৈরি হচ্ছে।রেস্তোরাঁ মালিকের দাবি, কাস্টমারদের কাছে এরই মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে এ মাংস। যারা খেয়েছে তারাই এর স্বাদে, ঘ্রাণে মুগ্ধ। এ মাংস প্রস্তুতকারী প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক ‘ইট জাস্ট’ বলছে, স্বাদ ও মানের বিষয়ে কোনো ছাড় দেওয়া হচ্ছে না।

কৃত্রিমভাবে মাংস তৈরির শিল্পে শত শত কোটি ডলার বিনিয়োগ করা হচ্ছে। তবে নতুনত্বের বাইরে এ উদ্যোগ কতটা টেকসই হবে, তা নিয়ে সন্দেহ রয়েই গেছে।অনেকগুলো কোম্পানির মধ্যে এখন পর্যন্ত শুধু ‘ইট জাস্ট’ তাদের পণ্য বিক্রির অনুমোদন পেয়েছে। ২০২০ সালে সিঙ্গাপুরের নিয়ন্ত্রক কর্তৃপক্ষ কোম্পানিটির কৃত্রিম মুরগির মাংস বাজারজাতের অনুমোদন দেয়। তাছাড়া দেশ হিসেবে সিঙ্গাপুরই প্রথম কৃত্রিমভাবে তৈরি করা মাংস বিক্রির অনুমোদন দিয়েছে।তবে সিঙ্গাপুরের সব জায়গায় এ মাংস পাওয়া যাচ্ছে, বিষয়টি এমন না। ২০২১ সালে একটি বেসরকারি ক্লাবের মেনুতে খুব অল্প সময়ের জন্য কৃত্রিম মাংস দিয়ে তৈরি চিকেন নাগেট রাখা হয়েছিল। ইট জাস্ট কোম্পানি কয়েক মাসের জন্য ওই ক্লাবে এ মাংস সরবরাহ করেছিল।

কিন্তু চলতি বছর সাধারণ মানুষের কাছে কৃত্রিম মাংসের চিকেন স্যান্ডউইচ ও পাস্তা বিক্রি শুরু করেছে হুবার’স। যদিও সপ্তাহে মাত্র একবার সীমিতভাবে সেগুলো বিক্রি করা হচ্ছে।

ইট জাস্টের প্রধান নির্বাহী জশ টেট্রিক বলেছেন, কৃত্রিমভাবে তৈরি মাংস আর আসল প্রাণির মাংসের মধ্যে কোনো পার্থক্য নেই। কিন্তু এর সুবিধা হলো, মাংসের জন্য আপনাকে কোনো প্রাণিকে জবাই করা লাগছে না। আমার বিশ্বাস, অদূর ভবিষ্যতে কৃত্রিমভাবে তৈরি খাবারগুলো মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা