এবার ভারত বানালো উড়ন্ত ট্যাক্সি-দোহারের সংবাদ – দোহারের সংবাদ
  1. admin@doharersongbad.com : admin :
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১০:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :
দোহারে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে: আটক ৭-দোহারের সংবাদ নবাবগঞ্জে শিশু হত্যার ঘটনায় মা ও ছেলে আটক-দোহারের সংবাদ দোহারে বিদ্যালয়ে ক্লাস চলাকালীন সময়ে মারপিটের ঘটনায় রাহিম কমিশনার গ্রেপ্তার-দোহারের সংবাদ দোহারে বেকারীতে অভিযান ২ লক্ষ টাকা জরিমানা-দোহারের সংবাদ চোরের ভয়ে মোটরসাইকেলে হ্যান্ডকাপ পুলিশের! দোহারের সংবাদ দোহারে কোঠাবাড়ির চক থেকে বৃদ্ধের ঝুলন্ত লাশ উদ্ধার-দোহারের সংবাদ সারাদেশে বৃষ্টি কবে হতে পারে, জানাল আবহাওয়া অফিস-দোহারের সংবাদ দোহারে সাংবাদিকের উপর সন্ত্রাসী হামলা-দোহারের সংবাদ নবাবগঞ্জে গরু ডাকাতির ঘটনায় আটক-৬-দোহারের সংবাদ দোহারে মৃতপ্রায় ও রোগাক্রান্ত গরুর মাংস বিক্রির দায়ে ৩ জনের জেল-দোহারের সংবাদ

এবার ভারত বানালো উড়ন্ত ট্যাক্সি-দোহারের সংবাদ

দোহারের সংবাদ ডেস্ক
  • আপডেট সময় : রবিবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২৩
  • ১৭১ বার পঠিত

গাড়ির মধ্যে ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে রয়েছেন? মন চাচ্ছে, গাড়িসহ উড়ে গিয়ে গন্তব্য পৌঁছাতে? আপনার স্বপ্ন পূরণের মতো চমৎকার একটি যান নির্মান করেছে ভারতের আইআইটি মাদ্রাজ। মুহূর্তেই এক জায়গা থেকে আরেক জায়গায় উড়িয়ে নিয়ে যাবে এ ‘ইলেকট্রিক ফ্লাইং ট্যাক্সি’ বা ‘উড়ন্ত ট্যাক্সি’।

এরই মধ্যে ভারতজুড়ে ব্যাপক সাড়া ফেলেছে এ উড়ন্ত ট্যাক্সি। সম্প্রতি বেঙ্গালুরুতে অনুষ্ঠিত অ্যারো ইন্ডিয়া শো-তে এ ট্যাক্সির একটি প্রোটোটাইপ সামনে আনে ই-প্লেন নামক একটি স্টার্ট-আপ কোম্পানি।নির্মাকারী কোম্পানি সূত্রে জানা যায়, এ ট্যাক্সি একবারের চার্জে প্রায় ২০০ কিলোমিটার পর্যন্ত উড়তে পারবে। ই-প্লেনের দাবি, এটির গতি চার চাকার গাড়ির তুলনায় ১০ গুণ। মূলত শহরের যানজট থেকে মুক্তি দেওয়াই এ ট্যাক্সির প্রাথমিক লক্ষ্য। তারা আরও জানায়, এতে জনপ্রতি ভাড়া উবারের তুলনায় কিছুটা বেশি হবে।কোম্পানিটি আরও জানায়, উড়ন্ত এ ট্যাক্সি ল্যান্ড করাতে খুব বেশি জায়গার প্রয়োজন হবে না। মাত্র ২৫ স্কোয়ার মিটার জায়গাতেই এটি পার্ক করা যাবে। ২০০ কেজি ওজনের এই ইলেকট্রিক ট্যাক্সির প্রপেলারে ৪টি ডাক্ট ফ্যান বসানো রয়েছে।

তবে মন খারাপের বিষয় হলো এ ট্যাক্সিতে মাত্র দুজন যাত্রী বসতে পারেন। পরিবারের সব সদস্যকে নিয়ে উড়াল দেওয়ার সুযোগ নেই। তবে ই-প্লেন জানায়, আগামীদিনে আসন সংখ্যা বাড়িয়ে ৪টি করা হবে।ই-প্লেন কোম্পানির প্রধান নির্বাহী (সিইও) প্রাঞ্জল মেহেতা ও সত্য চক্রবর্তী বলেন, আমরা ইলেকট্রিক গ্রাউন্ড ট্রান্সপোর্টেশনের একটি ভিডিও থেকে এ ধরনের আকাশযান তৈরির ধারণা পাই। ট্যাক্সিটি এক ভবনের ছাদ থেকে আরেক ভবনের ছাড়ে উড়ে যাওয়ার জন্য খুবই উপযুক্ত।

এ ট্যাক্সি তৈরি করতে ই-প্লেন কোম্পানি প্রায় ১০ লাখ ডলারের তহবিল সংগ্রহ করেছে। তবে বর্তমানে এটি চালাতে একজন পাইলটের প্রয়োজন। তবে নির্মাণকারী প্রতিষ্ঠানের দাবি, ভবিষ্যতে তারা আকাশযানটিকে পুরোপুরি সয়ংক্রিয় করে তুলতে চায়।

ই-প্লেন বলছে, উড়ন্ত ট্যাক্সিটি এক হাজার ৫০০ ফুট বা ৪৫৭ মিটার উচ্চতা পর্যন্ত উড়তে পারে। ঘণ্টায় ১৫০ থেকে ২০০ কিলোমিটার গতিতে উড়তে পারে এটি। উড়ে চলার শক্তি হিসেবে ট্যাক্সিতে দেওয়া হয়েছে একটি নন-রিমুভাল ব্যাটারি। তবে আগামীদিনে পরিবর্তনযোগ্য ব্যাটারি স্থাপন করা হবে।এ বছরের প্রথম দিকে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে আয়োজিত কনজিউমার ইলেকট্রনিক্স শোতে উড়ন্ত গাড়ি প্রদর্শন করে জার্মান গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান ফক্সওয়াগন। তার আগে ২০২২ সালের ১০ অক্টোবর সংযুক্ত আরব আমিরাতের আকাশে ওড়ে চীনা বৈদ্যুতিক গাড়ি নির্মাতা কোম্পানি এক্সপেং আইএনসির তৈরি একটি গাড়ি। তার আগে সুইডেন ও যুক্তরাষ্ট্রও নিজেদের উড়ন্ত গাড়ির পরীক্ষা চালায়। ছবি সংগৃহীত।

সূত্র: মিন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা