ওরশ শরীফ উপলক্ষে ভারতের উদ্দেশ্যে ছেড়ে গেলো স্পেশাল ট্রেন-দোহারের সংবাদ – দোহারের সংবাদ
  1. admin@doharersongbad.com : admin :
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৩:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় সংগীতশিল্পী পাগল হাসান নিহত-দোহারের সংবাদ সাভারে কাপড়ের দোকানে এসি বিস্ফোরণ, দগ্ধ ২-দোহারের সংবাদ ফরিদপুরে বাস ও পিকআপ সংঘর্ষে ১১ জন নিহত-দোহারের সংবাদ দোহারে রাতের আধারে বসতঘরে দুর্বৃত্তদের আগুন,১২ লাখ টাকার মালামাল পুড়ে ছাই-দোহারের সংবাদ শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে আগামীকাল ঈদ-দোহারের সংবাদ নবাবগঞ্জে অজ্ঞাত এক ব্যক্তির লাশ উদ্ধার-দোহারের সংবাদ ঈদের তারিখ ঘোষণা করলো সৌদি আরব-দোহারের সংবাদ তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে দুই পক্ষের মারামারী,আহত ৭-দোহারের সংবাদ দোহারে এসএসসি-৯৫ ব্যাচের প্রাক্তন শিক্ষার্থী, বন্ধুদের নিয়ে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত-দোহারের সংবাদ গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে দোহার ও নবাবগঞ্জে লোডশেডিং-দোহারের সংবাদ

ওরশ শরীফ উপলক্ষে ভারতের উদ্দেশ্যে ছেড়ে গেলো স্পেশাল ট্রেন-দোহারের সংবাদ

দোহারের সংবাদ ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৩
  • ২৩৫ বার পঠিত

ভারতের মেদিনীপুর জোড়া মসজিদে ১২২তম ওরশ শরীফ উপলক্ষে দুই হাজার ১৮২ জন ওরশযাত্রী নি‌য়ে রাজবাড়ী থে‌কে ছে‌ড়ে গে‌ছে স্পেশাল ট্রেন।

মঙ্গলবার রাত সোয়া ১০টার দি‌কে সকল আনুষ্ঠা‌নিকতা শে‌ষে রাজবাড়ীর রেলও‌য়ে স্টেশন থে‌কে ২৪‌টি ‌(কোচ) ব‌গি সংবলিত রাজবাড়ী-‌মেদিনীপুর ট্রেন‌টি ছেড়ে যায়।আঞ্জুমান-ই-কাদেরীয়া রাজবাড়ীর উদ্যোগে ছে‌ড়ে যাওয়া ট্রেন‌টি ওরশ শে‌ষে ১৯ ফেব্রুয়ারি রাজবাড়ী‌তে ফি‌রে আস‌বে।

জানা গে‌ছে, ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুরে নূরনবী হযরত মুহাম্মদ (সা.) এর ৩২তম ও বড় পীর গাউস-উল-আযম হযরত আব্দুল কাদের জিলানী (আ.) এর ১৯তম অধস্তন পবিত্র বংশধর আলী আব্দুল কাদের সামশুল কাদের হযরত সৈয়দ শাহ মোর্শেদ আলী আল কাদেরী আল হাসানী আল হুসাইনী আল বাগদাদী আল মেদিনীপুরী (আ.) মশহুর নাম ‘মওলাপাক’ এর ১২২তম বার্ষিক পবিত্র ওরশ শরীফ আগামী শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) দিবাগত রাতে মেদিনীপুর জোড়া মসজিদে অনু‌ষ্ঠিত হবে।ওই ওরস শরীফ উপলক্ষে মঙ্গলবার রা‌তে আঞ্জুমান-ই-কাদেরীয়ার উদ্যোগে রাজবাড়ী থে‌কে ২৪টি বগিতে ১ হাজার ২৬৬ জন পুরুষ, ৮৪১ জন নারী, ৭৫ জন শিশুসহ মোট ২ হাজার ১৫২ জন ওরশ যাত্রী স্পেশাল ট্রেনে ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুরে যাত্রা ক‌রে। মে‌দিনীপু‌রে যাওয়ার জন্য আঞ্জুমান-ই-কাদেরীয়া বরাবর আবেদ‌নের পর লটারির মাধ্যমে দুই হাজার ১৫২ জনকে চূড়ান্ত করা হয়। প্রতি বছর রাজবাড়ী, ফ‌রিদপুর, পাবনাসহ দেশের বি‌ভিন্ন অঞ্চল থে‌কে ওরশ যাত্রীরা মে‌দিনীপু‌রে যায়।বাংলাদেশ ও ভারত সরকার যৌথভাবে ১৯০২ সাল থেকে এই ওরশ স্পেশাল ট্রেনটি চলাচলের ব্যবস্থা করে আসছে। যার বাস্তবায়ন কর‌ছে বাংলা‌দেশ রেলও‌য়ে। করোনা অ‌তিমা‌রির কারণে ২০২১ ও ২০২২ সালে দুই বছর ব‌ন্ধের পর এবার পুনরায় যা‌চ্ছে ট্রেন‌টি। মে‌দিনীপু‌রের সা‌থে মিল রে‌খে রাজবাড়ীর বড় মসজিদে নানা আনুষ্ঠা‌নিকতা হয়।

এদি‌কে স্পেশাল ট্রেন ছে‌ড়ে যাওয়া উপল‌ক্ষে রাজবাড়ীর রেলও‌য়ে স্টেশ‌নের আশপা‌শে মেলা ব‌সে‌ছে। এবং ট্রেন দেখ‌তে দূর-দুরান্ত থে‌কে এসে ভিড় কর‌ছেন ভক্ত, মুরিদানসহ সকল শ্রেণি পেশার মানুষ।

অন্যদি‌কে এই তরিকার অ‌নেক মু‌রিদান ও ভক্তরা ট্রেন‌কে সালাম ও চুম্বন কর‌ছে। পাশাপা‌শি ইচ্ছা পূর‌ণের আশায় স্বেচ্ছা‌সেবক‌দের কা‌ছে নগদ অর্থসহ কবুতর, হাঁস ও মু‌র‌গি দান কর‌ছেন মু‌রিদানরা।

ট্রেন ছাড়ার আগে স্থানীয় এমপি কাজী কেরামত আলীসহ প্রশাস‌নের কর্মকর্তারা ওরস যাত্রী‌দের সঙ্গে সৌজন্য সাক্ষাত ক‌রেন।

রাজবাড়ী আঞ্জুমান-ই-কাদেরীয়ার সাধারণ সম্পাদক মো. আব্দুল আজিজ কাদেরী খোকন ব‌লেন, সকল আনুষ্ঠা‌নিকতা শেষে ভালোভা‌বে মে‌দিনীপু‌রের উদ্দেশ্যে ওরশ স্পেশাল ট্রেন‌টি ছেড়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা