ঢাকার নবাবগঞ্জে গরুর কাঁছি ছেঁড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত-দোহারের সংবাদ – দোহারের সংবাদ
  1. admin@doharersongbad.com : admin :
বুধবার, ২২ মার্চ ২০২৩, ০১:২৪ অপরাহ্ন
শিরোনাম :
আজ ৩৯ হাজার ৩৬৫ পরিবার পাচ্ছে নতুন ঘর-দোহারের সংবাদ দোহারে ইকরাশী আদর্শ উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত-দোহারের সংবাদ দোহারের মাহমুদপুরে আগামীকাল ঘর পাবে ১৯ গৃহহীন পরিবার-দোহারের সংবাদ বৃষ্টি হতে পারে আজও, সঙ্গে ঝোড়ো হাওয়া-দোহারের সংবাদ বৈরী আবহাওয়া সেন্টমার্টিনে জাহাজ চলাচল বন্ধ, আটকা হাজারো পর্যটক-দোহারের সংবাদ দোহারে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন-দোহারের সংবাদ মহানায়কের জন্মদিন আজ-দোহারের সংবাদ কলেজ গেটে ফেস্টুন টাঙিয়ে প্রেমিকাকে ফিরে আসার আহ্বান প্রেমিকের-দোহারের সংবাদ বাংলাদেশ এখন কৃষি ও প্রাণিজ খাদ্যে স্বয়ং সম্পূর্ণ: সালমান এফ রহমান-দোহারের সংবাদ কেরানীগঞ্জে অবৈধ ইটভাটায় অভিযান ২০ লাখ টাকা জরিমানা-দোহারের সংবাদ

ঢাকার নবাবগঞ্জে গরুর কাঁছি ছেঁড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত-দোহারের সংবাদ

দোহারের সংবাদ ডেস্ক
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি, ২০২৩
  • ১৭২ বার পঠিত

ঢাকার নবাবগঞ্জ উপজেলার শোল্লা ইউনিয়নে শ্রী পঞ্চমী ও সরস্বতী পূজা উপলক্ষে গরুর কাঁছি ছেঁড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার শ্রী পঞ্চমী ও সরস্বতী পূজা উপলক্ষে শোল্লা মিলেনিয়াম বয়েজ ক্লাব গরুর কাঁছি ছেঁড়ার প্রতিযোগিতা ও তিনদিন ব্যাপী বৈঠকী গান, বিচার গান ও লালন গীতির আয়োজন করা হয়। এছাড়াও উপজেলার বিলপল্লী যুব সংঘ ও চুড়াইন সাংস্কৃতিক সংঘের উদ্যোগে একই দিন এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।শোল্লা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গনে। হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী এই খেলা দেখতে ভিড় করে ছিলেন প্রায় ১০/১৫ হাজার মানুষ। শোল্লা মিলেনিয়াম বয়েজ ক্লাবের সভাপতি বাবু নিখিল চন্দ্র মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নবাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের আহবায়ক ও শোল্লা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান ভূঁইয়া কিসমত।এবারের আয়োজনে ছোট-বড় মিলিয়ে ২০টি গরু আসে বিভিন্ন এলাকা থেকে। এদের অধিকাংশ গরু ছিল বড় আকৃতির। গরুকে আকর্ষণীয় করে তোলার জন্য গলায় মালা এবং গায়ে রঙ মাখিয়ে নিয়ে আসে। কাঁছি ছেঁড়া প্রতিযোগিতা শুরু থেকে একই নিয়মে চলে আসছে এখানে। মাঠের মাঝখানে একটি শক্ত খুঁটি গাঁড়া হয়। খুঁটির সঙ্গে গরুর গলার দুই প্রান্তে কাছি দিয়ে ভালোভাবে বেঁধে দেওয়া হয়।

এরপর আয়োজক ও গরুর মালিকপক্ষের লোকজন আতশবাজি ও ঢোল-তবলা বাজিয়ে গরুকে উত্তেজিত করতে পিছন থেকে হৈচৈ করে ধাওয়া দিলে গরু দৌড় দিয়ে গলার কাছি ছিড়ে ফেলে। যে গরু মোটা কাঁছি ছিঁড়তে পারবে সেই গরুর মালিককে সম্মানিত করা হয়। আর যদি কোনো গরু কাঁছি ছিঁড়তে না পারে তবে সেই গরু প্রতিযোগিতায় হেরে যায়।

গরু কাঁছি অনুষ্ঠানে প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে প্রথম পুরস্কার টেলিভিশন ও প্রজায়ক্রমে দশটি মোবাইল সেট পুরষ্কার দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা